শনিবার, ১২ অক্টোবর, ২০১৩

গ্রামীনফোনের মডেম দিয়ে ব্যবহার করুন Teletalk সহ যেকোন অপারেটরের 3G

দেশীয় অপারেটর Teletalk সহ আরো ৪টি অপারেটর 3G নিয়ে এসেছে, সোশ্যাল ওয়েবসাইট গুলোতে চলছে Teletalk 3G স্পীডের জয়গান, যারাই Teletalk 3G ব্যবহার করছে তাদের প্রশংসা করে চলেছে  দেশীয় অপারেটর টেলিটকের, থ্রিজি আমাদের দেশে নতুন তাই হয়তো আমরা অনেকেই দ্বিদায় আছেন হয়তো থ্রিজির জন্য আলাদা মডেম কিনতে হবে অথবা আলাদা অপারেটরের জন্য আলাদা মডেম কিনতে হবে, বাস্তবে ধারনা ভুল ২০০৯ সালের পরে কেনা গ্রামীনফোনের সকল মডেম দিয়ে যেকোন অপারেটরের থ্রিজি ব্যবহার করা যাবে ।

আসুন দেখে নেই কিভাবে করবেন ?
আমি প্রথম থেকেই গ্রামীনফোনের মডেম দিয়েই সিটিসেল ব্যতিত সকল অপারেটরের ইন্টারনেট ব্যবহার করে আসতেছি, এজন্য কোন সেটিং পরিবর্তন করার দরকার হয়নি তবে থ্রিজি ব্যবহার করা ক্ষেত্রে সামান্য সেটিং পরিবর্তন করার দরকার হবে,
আসুন দেখে নেই কিভাবে করবেন,
প্রথমে আপনি যে অপারেটরের 3G ব্যবহার করতে চান তার যেকোন একটি প্যাকেজ চালু করে মডেমে উঠিয়ে নিন ।
এবার আপনার ব্যবহৃত ডিভাইসের সাথে সংযুক্ত করে নিন ।
তারপর নিচের চিত্রগুলো ফলো করুন
প্রথমে Tools ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে Option সিলেক্ট করুন ।
option
Option সিলেক্ট করার পর যে পেজ আসবে সেখানে Network সিলেক্ট করুন,
option 1
Network সিলেক্ট করার পর দেখুন WCDMA Preferred বা অন্য কিছু সিলেক্ট করা থাকলে WCDMA Only ও All Bands সিলেক্ট করে Apply>Ok করে বের হয়ে আসুন ।
w only
এবার আপনার মডেম থেকে ২জি Network চলে যাবে ও থ্রিজি নেটওয়ার্কে প্রবেশ করলে WCDMA বা HSDPA দেখাবে
3g 3
এবার আপনার মডেম কানেক্ট করে থ্রিজি উপভোগ করতে থাকুন ।
নোটঃ আপনাকে ২জিতে ফিরে যেতে আবার আগের মত Network সেটিং করতে হবে এজন্য WCDMA Preferred সিলেক্ট করে Apply>Ok করে বের হয়ে আসতে হবে ।
সবাই ভাল থাকুন পবিত্র ঈদুল আযহার অগ্রিম শুভেচ্ছা রইলো, কার বাড়িতে কি কোরবানি দেয়া হচ্ছে? আপনার বাড়িতে চলে আসার ভয়ে আবার জানাতে ভুলবেন না !
সবাই যেন অযথা খরচ থেকে বাঁচতে পারে মানে আগের মডেমে থ্রিজি ব্যবহার করতে পারে এজন্য সকলের সাথে অবশ্যই পোস্টটি শেয়ার করুন ।

কোন মন্তব্য নেই: